চীনে ব্যাঙ উৎসব: বাংলাদেশি পর্যটকদের অংশগ্রহণ

প্রকাশিত: 8:20 PM, February 27, 2023

ডেস্ক নিউজ: চীনে ঝুয়াং জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী ব্যাঙ উৎসব অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সরকারের আমন্ত্রণে বাংলাদেশি পর্যটকরাও অংশ নেয় এই উৎসবে।

উৎসবটি চাইনিজ লুনার ক্যালেন্ডারের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিন গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে অবস্থিত তংলান কাউন্টিতে অনুষ্ঠিত হয়।

আঞ্চলিক বৈশিষ্টসহ অনন্য লোকজ ক্রিয়াকলাপ, গান ও নৃত্যে পূর্ণ উৎসবটি হাজার হাজার দেশি বিদেশি পর্যটকদের আকৃষ্ট করে।

ব্যাঙ উৎসবের সবচেয়ে গৌরবময় এবং প্রাণবন্ত ক্রিয়াকলাপ হল ঐতিহ্যবাহী পোশাক পড়ে ব্যাঙের গান গাওয়া এবং ব্রোঞ্জ ড্রামের সুরেলা আওয়াজে নাচ করা। উৎসবে অংগ্রহণকারী বাংলাদেশি সহ বিদেশী পর্যটকরা ব্রোঞ্জ ড্রাম পিটিয়ে, ব্যাঙের নাচ এবং বাঁশের খুঁটি নাচের অভিজ্ঞতা সঞ্চয় করে।

উৎসবে অংশগ্রহণকারী গুইলিন ইউনিভার্সিটি অফ ইলেকট্রনিক টেকনোলজি তে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মাহফুজুর রহমান বলেন, এখানকার সংখ্যালঘু মানুষের সরলতা, প্রকৃতির সাথে সংযোগ এবং উদারতা সত্যিই তাদেরকে বিশ্বের একটি অনন্য জাতিগোষ্ঠীর মানুষ হিসাবে পরিচয় করিয়ে দেয়। আমি সত্যিই আনন্দিত এবং বিস্মিত এই ধরনের অনন্য উৎসবের সাক্ষী হতে পেরে। এটা সত্যিই আমাকে জীবন এবং প্রকৃতি সম্পর্কে ভিন্নভাবে চিন্তা করতে সাহায্য করে। তাদের কাছ থেকে আমি প্রধান জিনিসটি শিখেছি তা হল প্রকৃতিকে সম্মান করা এবং আপনার যা কিছু আছে তা নিয়ে খুশি থাকা।

উৎসবকে ঘিরে বাহারি খাবারের মেলা বসে। আশীর্বাদের আশায় ছোটরা বড়দের উত্তরীয় পরিয়ে দেয়। গালে মাখায় নানা ধরনের রং।

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকে। এই ব্যাঙকে বৃষ্টি এবং বাতাসের দেবতা হিসাবে উপসনা করে। উৎসবের সময় ঝুয়াং সংখ্যালঘু সম্প্রদায় উপাসনার মাধ্যমে প্রতি বছর ভাল আবহাওয়া, প্রচুর শস্য এবং সমস্ত ঋতুতে মানুষ ও প্রাণীর সমৃদ্ধি কামনায় প্রার্থনা করে থাকে।