বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরাম এর আয়োজনে ওয়েবিনার অনুষ্ঠিত

প্রকাশিত: 7:09 PM, March 3, 2022

চীন প্রতিনিধি: বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরাম “মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চীনের সার্বভৌমত্বের বিরুদ্ধে জিনজিয়াং কার্ড খেলছে” শীর্ষক ওয়েবিনারের আয়োজন করেছে। বৃহস্পতিবার সকালে জুম লিঙ্কের মাধ্যমে ওয়েবিনারটি সফলভাবে অনুষ্ঠিত হয়।

সেমিনারটি পরিচালনা করেন বিশ্বব্যাংকের বেসরকারি খাতের সিনিয়র কনসালটেন্ট, বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এবিএম খোরশেদ আলম। ওয়েবিনারে সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (এম-এল) এর সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ চায়না সিল্ক রোড ফোরামের চেয়ারম্যান দিলীপ বড়ুয়া।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি চিমিং।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান ও বাংলাদেশের জাতীয় সংসদ সদস্য রাশেদ খান মেনন; বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (এম-এল) কেন্দ্রীয় কমিটির সদস্য মুশাহিদ আহমেদ এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা ওয়েবিনারে উপস্থিত ছিলেন।

ওয়েবিনারে বক্তরা বলেন, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো চীনের জিনজিয়াং অঞ্চলের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ব্যবহার করে, নিজেদের স্বার্থ হাসিলের জন্য চীনের সার্বভৌমত্বের বিরুদ্ধে গিয়ে দেশটির বিপক্ষে মিথ্যা প্রচারনা চালাচ্ছে। চীনে ধর্মীয় স্বাধীনতা এবং মানবাধিকারের ব্যাপারে চীন সম্পর্কে তাদের বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন।

ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতার ওপর কঠোর নিষেধাজ্ঞা, চলাফেরা ও মতপ্রকাশের স্বাধীনতার পাশাপাশি উইঘুর সংস্কৃতির ওপর কঠোরভাবে নিয়ন্ত্রণ, উইঘুর ও অন্যান্য সংখ্যালঘু সদস্যদের ওপর ব্যাপক নজরদারি এসব অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন অভিহিত করেন। এগুলোকে তারা চীনকে ক্ষতিগ্রস্ত করার ষড়যন্ত্র হিসাবে আখ্যা দেন। তারা মনে করেন, জিনজিয়াংয়ের অধিবাসীরা চীনের উন্নয়ন উপভোগ করছে।