উপকূলের কবির তৃতীয় বই “জাদুর শহরে বোকা অভিনেতা”

প্রকাশিত: 10:21 PM, February 26, 2022

সিনো-বাংলা নিউজ: প্রকাশিত হয়েছে উপকূলের কবি নামে পরিচিত জাহিদ হাসান তুহিন এর তৃতীয় একক বই জাদুর শহরে বোকা অভিনেতা। বইটির প্রকাশনায় রয়েছে প্রিয় বাংলা প্রকাশন,প্রচ্ছদ করেছেন তুহিন নিজেই। বইটি অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে প্রিয় বাংলা প্রকাশনের ২৯৬, ২৯৭ নং স্টলে।

জাদুর শহরে বোকা অভিনেতা সম্পর্কে তুহিন জানান, আমরা সবাই জাদুর শহরের বাসিন্দা। এই জাদুর শহরে প্রেম, ভালোবাসা, বিরহ, প্রতিবাদ যেমন রয়েছে তেমনি রয়েছে ছলনা, নোংরা রাজনীতি, দুর্নীতি। আর এইসব কিছু আমরা দেখে বুঝেও নিরব থাকি। অনবরত আমরা মিথ্যা জাদুকরের জাদু দেখেও হাতের তালি দিয়ে যাই। কারণ আমরা সবাই বোকা অভিনেতা।

আশা করি ৪২টি কবিতায় পূর্ণ এই বইটি পাঠকদের ভালো লাগবে। সহজ সরল ভাষায় লেখা কবিতাগুলোর প্রতিটি লাইন তারা অনুভব করতে পারবে।

লেখক পরিচিত:

জাহিদ হাসান তুহিন উপকূলীয় জেলা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর জাঙ্গালিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তরুণ বয়সেই লেখালেখির সুবাদে কাজ করেছেন প্রিয় বাংলা ম্যাগাজিনের সহ সম্পাদক, নবপত্র ম্যাগাজিনের বিভাগীয় সম্পাদক এবং দৈনিক মুক্ত বাঙালি, ক্যাম্পাস নিউজ, উত্তরা নিউজ এর চীন প্রতিনিধি হিসেবে।

কাজের স্বীকৃতি হিসেবে অর্জন করেছেন BCYSA কমিউনিটি এ্যাওয়ার্ড -২০২১ এর আউটস্ট্যান্ডিং জার্নালিস্ট এ্যাওয়ার্ড।

লেখালেখি ছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের স্বেচ্ছাসেবী হয়ে কাজ করছেন।

তার শিক্ষাজীবন শুরু করেন হাজিরহাট মিল্লাত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এবং পর্যায়ক্রমে হাজিরহাট সরকারি মিল্লাত একাডেমি, হাজিরহাট উপকূল সরকারি কলেজ, লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট এবং চীনের চিয়াংসু প্রদেশে অবস্থিত চিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজবেন্ডারী ভোকেশনাল কলেজে পড়াশোনা করেন।

জাদুর শহরে বোকা অভিনেতা বইটি ছাড়াও তার ‘কবি-কবিতা ও একখণ্ড ভালোবাসা’, এবং ‘উপকূল’ নামের তার আরো দু’টি একক বই প্রকাশিত হয়েছে৷ এছাড়া যৌথ বই রয়েছে পিরিতের সাতকাহন, প্রিয় বাংলা, বাংলার বঙ্গবন্ধু, সভ্যতার ছোঁয়া, এ গল্প তোমার জন্য।