চীন বন্ধুসভার আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা ও দোয়া মাহফিল

প্রকাশিত: 11:18 AM, February 23, 2022

মোঃ আহনাফ তাহমিদ আনন: ভাষা দিবসের ৭০ বছর পূর্তি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চীন বন্ধুসভার আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠাটি ভব মিটিং এর মাধ্যমে আয়োজন করা হয়।

আলোচনা সভাটি কোরআন তেলওয়াত, গিতা পাঠ ও জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু করা হয়।

শুরুতেই স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি ও চীন বন্ধুসভার যুগ্ম আহবায়ক আহনাফ তহমিদ আনন। অনুষ্ঠান পরিচালনার দায়িত্বে ছিলেন প্রিন্স ঘোষ ও সাব্রিনা লিজা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেংঝু বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মোঃ আশরাফুল আলম, পিকিং মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিশু বিশেষজ্ঞ ডাঃ নাজমুস সাকিব, চায়না ইয়ুথ স্টুডেন্ট এ্যাসোসিয়েশন এর সাবেক সভাপতি ও এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ চায়না এ্যালামনাই যুগ্ম-সচিব এ.এ.এম. মুজাহিদ, চীন আন্তর্জাতিক বেতারের এর সাংবাদিক আলিমুল হক, জ্ঞানদীপ লার্নিং ইংলিশ এন্ড রিসার্চ এর শিক্ষক এবং গবেষক মোঃ শহিদুল ইসলাম, রিসার্চ সোসাইটি এর প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ জালাল উদ্দীন।

বক্তারা সকলেই ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করেন এবং চীনে অধ্যানরত বাংলাদেশি শিক্ষার্থীদের আহবান জানান যাতে সবাই নিজ নিজ জায়গা থেকে বাংলা ভাষার প্রচার করে। তারা আরো বলেন, চীনে প্রায় ৬ টি বিশ্ববিদ্যালয়ে বাংলা শেখানো হয়। তেমনই সকল বাংলাদেশি শিক্ষার্থীদের উচিৎ নিজের জায়গা থেকে চেষ্টা করে তাদের বিশ্ববিদ্যালয়েও বাংলা বিভাগ স্থাপনের দাবী জানানোর।

আলোচনার মাঝে চীন বন্ধুসভার বন্ধুরা গান ও কবিতা আবৃত্তি পরিবেশন করেন। সর্বশেষ দোয়া মাহফিলের মাধ্যমে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা হয়।